ঢাকা, রবিবার, ৯ অগ্রহায়ণ ১৪৩১, ২৪ নভেম্বর ২০২৪, ২২ জমাদিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

নয়াদিল্লির নাট্যোৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘সাঁঝবেলার বিলাপ’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৬
নয়াদিল্লির নাট্যোৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘সাঁঝবেলার বিলাপ’

ভারতের নয়াদিল্লিতে ন্যাশনাল স্কুল অব ড্রামায় (এনএসডি) আগামী ১৯ থেকে ২৫ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে নবম এশিয়ান প্যাসিফিক এপিবি সাত দিনের বার্ষিক নাট্যোৎসব, সেমিনার ও নাট্যকর্মশালা। এ আয়োজনে এশিয়ার অন্যান্য দেশের নাটকের পাশাপাশি মঞ্চায়নের জন্য নির্বাচিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নাটক ‘সাঁঝবেলার বিলাপ’।

‘সাঁঝবেলার বিলাপ’ লেখা হয়েছে জ্যঁ রাসিনের ফরাসি ধ্রুপদী নাটক ‘ফেইড্রা’ অবলম্বনে। এটি অনুবাদ করেছেন অসিত কুমার। নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ড. ইসরাফিল শাহীন। তিনি বলেন, ‘এটি এমন একটি ধ্রুপদী নাটক যার বিষয়বস্তু ঘটনাপ্রবাহ এখনও সমসাময়িক বিশ্বে বেশ জোরালোভাবে প্রাসঙ্গিক। আমরা নাটকটিকে নতুন আঙ্গিকে উপস্থাপন করছি। ’

থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আহমেদুল কবির জানান, নয়াদিল্লি থেকে ফিরে ঢাকার বিভিন্ন স্থানে এবং ঢাকার বাইরে বিভাগীয় শহরগুলোতে নাটকটি মঞ্চায়নের পরিকল্পনা আছে তাদের। আগামী ১৫ অক্টোবর বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসির তৃতীয় তলায় সেমিনার কক্ষে আমন্ত্রিতদের জন্য নাটকটির বিশেষ একটি প্রদর্শনী হবে।

এক ঘণ্টা ব্যাপ্তির নাটকটিতে অভিনয় করছেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের এমএ (শেষ বর্ষ) শিক্ষার্থীরা। তারা হলেন ইলিয়াস বাসেত, আফরিন তোড়া, ইসতিয়াক খান পাঠান, ধীমান চন্দ্রবর্মন, রানা নাসির, সাওগাতুল ইসলাম হিমেল এবং সাফওয়ান মাহমুদ।

ড্রামাতুর্গ ও নাট্যকথন ও গীতরচনায় শাহমান মৈশান; মঞ্চ, আলো ও দ্রব্য পরিকল্পনায় আশিক রহমান লিয়ন; পোশাক পরিকল্পনায় ওয়াহিদা মল্লিক জলি, আশিক রহমান লিয়ন, কাজী তামান্না হক সিগমা; রূপসজ্জা পরিকল্পনায় রহমত আলী; সংগীত পরিকল্পনা ও প্রয়োগে সাইদুর রহমান লিপন, কাজী তামান্না হক সিগমা এবং দেহবিন্যাসে অমিত চৌধুরী।

বাংলাদেশ সময় : ১৯৫৬ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।